ঢাকা,বুধবার, ৮ মে ২০২৪

বনের জমিতে বিট কর্মকর্তার জমিদারী ! ইসলামপুরে প্লট হিসাবে বিক্রি হচ্ছে বনভূমি

আতিকুর রহমান মানিক, কক্সবাজার ::  

কক্সবাজার সদর উপজেলার ইসলামপুরে বনবিভাগের জমিতে যেন জমিদারী কায়েম করেছেন স্বয়ং বিট কর্মকর্তা। গাছ পালা ও বন উজাড় করে বনবিভাগের জমি প্লট আকারে বিক্রি করে ইতোমধ্যেই লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। শুধু তাই নয়, বন উজাড়কৃত জমিতে দখলদারদের স্হাপনা নির্মানকাজে সহায়তাও করে যাচ্ছেন কর্মকর্তা। নাপিতখালী বটতলী ষ্টেশন ও ফুলছড়ি ষ্টেশনের মধ্যবর্তী স্হানে ইতোমধ্যেই কয়েক একর পাহাড় দখলদারদের কবলে চলে গেছে। আর মোটা অংকের বিনিময়ে এ দখলে সহায়তা করেছেন স্বয়ং বিট কর্মকর্তা !

কক্সবাজার (উত্তর) বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের আওতাধীন নাপিতখালী বনবিটের গুণধর এ কর্মকর্তার নাম মোখলেসুর রহমান।

রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হওয়া এ কর্মকর্তার প্রত্যক্ষ সহযোগিতায় কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের পার্শ্বস্থ কোটি টাকা মূল্যমানের বন বিভাগের জায়গায় দিন দুপুরে অবৈধ স্থাপনা নির্মাণের গুরুতর অভিযোগ উঠেছে।

এ সংক্রান্ত ছবি ও ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে স্থানীয় বনবিভাগের ভুমিকা নিয়ে তুমুল আলোচনা সমালোচনার ঝড় উঠে।

এর প্রেক্ষিতে সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের নাপিতখালী বনবিটের আওতাধীন “লটক্যাইয়ার প্লট” নামে পরিচিত নাপিতখালী খেলার মাঠ সংলগ্ন মহাসড়কের পূর্বদিকে বনবিভাগের কোটি টাকার জমির উপর রাতারাতি একাধিক অবৈধ স্থাপনা গড়ে উঠেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্হানীয়রা জানান, এলাকার কতিপয় ভূমিদস্যু ও স্থানীয় বনবিভাগের যোগসাজশে এসব স্হাপনা নির্মান হচ্ছে । এতে লেনদেন হয়েছে মোটা অংকের টাকা, যা বিট কর্মকর্তা ও রেঞ্জ কর্মকর্তা নিয়েছেন বলে জানা গেছে ।

এর ফলে বিট কর্মকর্তার সহায়তায় নাপিতখালী বনবিট অফিসের ১০০ গজের মধ্যেই চলছে বন উজাড়, দখল ও স্হাপনা নির্মানের মহোৎসব।

এলাকাবাসী জানান, প্রায় সময় দিন দুপুরেই নাপিতখালী বিট কর্মকর্তা মোখলেস চেয়ারে বসে থেকে অবৈধ স্থাপনার নির্মানের কাজ তদারকি করেন। বিট কর্মকর্তার তদারকিতে আবুল কালাম নামের এক লোক ও আরো কয়েকজন বনজমিতে স্হাপনা নির্মান করছেন। কিন্তু অভিযুক্ত বিট কর্মকর্তা মোখলেস এসব ব্যাপার অস্বীকার করে বলেন, অসুস্হতাজনিত কারনে কয়েকদিন তিনি কর্মস্হলের বাইরে আছেন। বনজমি দখল হয়ে থাকলে তা উচ্ছেদ করা হবে বলেও জানান তিনি।

পাঠকের মতামত: